ক্রিসমাসের আড্ডাবাজি ও কাব্যর প্রতিভা

 

যিুুু

আমাদের যেমন ঈদের আগে ঢাকা শহর খালি হয়ে যায় তেমনি বিশ্ববিদ্যালয় শহর বার্কলি ক্রিসমাসে পুরোপুরিই খালি হয়ে যায়। ছেলেমেয়েরা সব দেশের বিভিন্ন শহরে তাদের পরিবারের সঙ্গে সময় কাটাতে চলে যায়। অনেকে ফ্রেন্ডরা মিলে এশিয়া, ইউরোপের বিভিন্ন দেশে ঘুরতে যায়।

এদিকে আমি নিজেই ক্রিসমাস উপলক্ষ্যে ঢাকা থেকে এখানে চলে এসেছি। দিয়ার বড় বোন আর তার পিচ্চির আসার কথা কানাডা থেকে। তারা এলে লস অ্যান্জেলস ট্যুর হবে। সেটা শেষ হলে আমরা দুজন এক সপ্তাহের জন্য যাবো মেক্সিকো। তবে তার আগেই আমরা লেক টাহোতে গাড়ি চালিয়ে তুষারপাত দেখে আর স্কি-এর সাধারণ পাঠ নিয়ে এসেছি। কিন্তু ক্রিসমানের দিনটাতে কী করি?

দিয়া বলল, ওয়ান ডিগ্রির ভলান্টিয়ার আবেদিন ও কাব্য দেখা করতে চায়, তারা এখন সান ফ্রান্সিসকোতে। সবাই মিলে চলো বাইরে লাঞ্চ করি। আমি বললাম, ওদের দুজনেকেই তো ভালো করে চিনি। দুইটাই ইন্টারেস্টিং। এই খা খা শুন্য শহরে বাইরে লাঞ্চ করে লাভ কি, চলো সবাই মিলে বাসাতেই ইউটিউবে রেসিপি দেখে রান্না বান্না করে খাওয়া দাওয়ার ব্যবস্থা করি,আড্ডা দেই আর নেটফ্লিক্সে র‌্যান্ডম মুভি দেখি।

যেই কথা সেই কাজ। সবাই মিলে দুপুরে বাজার টাজার করে রান্না করতে করতে সেই যে আড্ডা শুরু হলো সেটা শেষ হলো রাত ৪টায়। সবাই গুরুত্বপূর্ণ মতামত রাখলাম দেশ, ইকোনমিক্স, নাটক, সিনেমা, মিউজিক, রেসিজম, আমেরিকান কালচার ইত্যাদি নিয়ে। আবেদিনের বয়স খুবই কম। দারুণ ভদ্র ছেলে। পরিস্কার মন। ২১ বছরের এই জীবনে ঢাকা আর ইন্ডিয়ায় এ, ও লেভেল শেষ করে এখন উইসকনসিনের লরেন্স কলেজে আন্ডারগ্রাড করছে। পড়ছে ইকোনোমিক্স আর গণিত। আর কাব্য যে একটা প্রতিভা সেটা জানতাম। সে থাকে আমেরিকার ইস্টে। বেটস কলেজে আন্ডারগ্রাড করছে। বিশেষ একটা বিষয়ে সে তার ছোটভাই কল্পকে ফলো করে সম্প্রতি দারুণ সফলতা পেয়েছে। আর ছোটবেলায় একান্নবর্তী নাটকে অভিনয় করে ব্যাপক নাম কুড়িয়েছিল। এখনো সে অভিনয় ছাড়তে পারেনি। দোকানপাট, রাস্তাঘাট, বাসা যখন যেখানে প্রয়োজন সেখানে সে ভয়াবহ অভিনয় করে কাজ হাসিল করে নেয়। আমরা শুধু তাকিয়ে তাকিয়ে দেখি আর ভাবি এই ছেলেটা কেন এমন হলো। প্রতিভাবান এই ছেলের ভবিষ্যত কি!

তো সারাদিন আর রাত আবেদিন আর কাব্য আমাদের এন্টারটেইন করে ক্রিসমাস রাতটাকে স্বরণীয় করে রাখলো। বাসায় সিসি ক্যামেরা থাকলে এই দিনটার ফুটেজ দূর্দান্ত একটা টিভি অনুষ্ঠান হতে পারতো। তবে ছোট্ট একটা ফুটেজের এই লিংকে ক্লিক করে কাব্যর প্রতিভার নমুনা দেখা যেতে পারে।

Advertisements